Advertisement

Latest Jobs

6/recent/ticker-posts

Gram Panchayat Mahaegram Citizen Connect App | গ্রাম পঞ্চায়েতের সকল সনদ মোবাইলে কিভাবে দেখবেন

Advertisement

Advertisement

নমস্কার বন্ধুদের, আমাদের আজকের এই নতুন লেখায় আপনাদের সবাইকে আবারও অনেক অনেক স্বাগতম। সবসময়ের মতো আজও আমরা আপনাদের জন্য কিছু নতুন এবং উপকারী তথ্য নিয়ে এসেছি। বন্ধুদের, আজ আমরা গ্রাম পঞ্চায়েতের সকল সনদ মোবাইলে কিভাবে দেখবেন সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানবো।

বন্ধুদের, যেকোনো গ্রামের উন্নয়নের মূল কেন্দ্র হলো সেই গ্রামের গ্রাম পঞ্চায়েত। এই গ্রাম পঞ্চায়েত থেকে আপনি বিভিন্ন ধরনের সনদ পেয়ে থাকেন, যেমন জন্ম সনদ, মৃত্যু সনদ, বিবাহ নিবন্ধন সনদ, ঘরপট্টি, পানিপট্টি সনদ, বিভিন্ন উত্তার। কিন্তু এখন আপনি এই গ্রাম পঞ্চায়েতের সনদগুলো মোবাইলে দেখতে পারবেন। কীভাবে দেখবেন, তা জানার জন্য এই লেখাটি শেষ পর্যন্ত পড়ুন।

গ্রাম পঞ্চায়েতের সকল সনদ মোবাইলে দেখুন

গ্রাম পঞ্চায়েতের সকল সনদ মোবাইলে দেখতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ ১: প্রথমে আপনাকে Play Store ওপেন করে সেখানে “Mahaegram” সার্চ করতে হবে। তারপর প্রথম অ্যাপটি, অর্থাৎ “Mahaegram Citizen Connect (Early Access)” অ্যাপটি ইন্সটল করতে হবে। তারপর এটি ওপেন করতে হবে।

ধাপ ২: অ্যাপ ওপেন করার পর আপনাকে কিছু পারমিশন চাওয়া হবে, সেগুলো allow করতে হবে।

ধাপ ৩: এরপর নতুন পেজে আপনাকে আপনার নতুন অ্যাকাউন্ট তৈরি করতে হবে। এজন্য নিচে থাকা “Don’t have account? Register” অপশনে ক্লিক করতে হবে।

ধাপ ৪: পরবর্তী পেজে আপনাকে আপনার পূর্ণ নাম (প্রথম নাম, মধ্যম নাম, উপনাম এই ক্রমে) দিতে হবে। তারপর আপনার লিংগ (পুরুষ বা নারী) নির্বাচন করতে হবে। তারপর আপনার জন্ম তারিখ দিতে হবে। এরপর আপনার মোবাইল নম্বর এবং ই-মেইল আইডি দিতে হবে। তারপর “Save” অপশনে ক্লিক করতে হবে।

ধাপ ৫: এরপর আপনি যে মোবাইল নম্বর দিয়েছেন তাতে একটি OTP আসবে, সেই OTP আপনার দেয়া জায়গায় লিখে “Confirm” বাটনে ক্লিক করতে হবে।

ধাপ ৬: এরপর আপনার অ্যাকাউন্ট সফলভাবে ওপেন হবে। একটি মেসেজ আসবে যেখানে আপনার ইউজারনেম (মোবাইল নম্বর) এবং পাসওয়ার্ড থাকবে। সেগুলো দেয়া জায়গায় লিখে লগইন করতে হবে।

ধাপ ৭: এরপর আপনাকে আপনার জেলা নির্বাচন করতে হবে। তারপর তালুকা নির্বাচন করতে হবে। তারপর আপনার গ্রাম বা গ্রাম পঞ্চায়েত নির্বাচন করতে হবে। তারপর “Submit” বাটনে ক্লিক করতে হবে।

ধাপ ৮: এরপর আপনার গ্রাম পঞ্চায়েত ম্যাপ হয়ে যাবে। নতুন ইন্টারফেসে “समझले” অপশনে ক্লিক করতে হবে।

ধাপ ৯: এরপর কিছু অপশন দেখতে পাবেন, যেমন সনদ, কর পরিশোধ ইত্যাদি। প্রথমে “সনদ / প্রমাণপত্র” অপশনে ক্লিক করতে হবে। তারপর আবার “समझले” অপশনে ক্লিক করতে হবে।

বন্ধুদের, এই অপশনে আপনি জন্ম সনদ, মৃত্যু সনদ, বিবাহ নিবন্ধন সনদ, দরিদ্রতার সীমার নীচের সনদ, এসেসমেন্ট উত্তার ইত্যাদি বিভিন্ন ধরনের সনদ প্রিন্ট করতে পারবেন।

অনলাইন জন্ম সনদ

যদি আপনি জন্ম সনদে ক্লিক করেন তবে এখানে বলা হবে যে এখানে জন্ম সনদ শুধুমাত্র ৩১/১২/২০১৫ পর্যন্ত উপলব্ধ। এরপর আপনি আপনার জেলা, তালুকা নির্বাচন করে আপনার অন্যান্য তথ্য পূরণ করে আপনার জন্ম সনদ পেতে পারবেন। একইভাবে আপনি আপনার মৃত্যু সনদ ইত্যাদি পেতে পারেন।

অনলাইন পানিপট্টি বা ঘরপট্টি পরিশোধ

যদি আপনি পানিপট্টি বা ঘরপট্টি পরিশোধ করতে চান তবে সেই অপশন নির্বাচন করে “OK” বাটনে ক্লিক করতে হবে। তারপর প্লাস আইকনে ক্লিক করে আপনার জেলা, তালুকা, গ্রাম পঞ্চায়েত নির্বাচন করে জমির নম্বর অ্যাড করতে হবে। তারপর আপনি আপনার ঘরপট্টি, পানিপট্টি দেখতে এবং পরিশোধ করতে পারবেন।

বন্ধুদের, এছাড়াও এখানে “আপনার সরকার সুবিধা” অপশন দেওয়া হয়েছে। এতে আপনি সরকারের পক্ষ থেকে যে সমস্ত সুবিধা প্রদান করা হচ্ছে তা দেখতে পারবেন। এছাড়াও, “নির্দেশনা বাক্স” অপশনে ক্লিক করে আপনার গ্রাম পঞ্চায়েতে কোন নির্দেশনা দিতে চাইলে তা দিতে পারেন। আপনার দেওয়া নির্দেশনা অনলাইনে গ্রাম পঞ্চায়েতের কাছে পৌঁছাবে।

নোট: বন্ধুদের, যদি আপনার গ্রাম পঞ্চায়েতে নিবন্ধন থাকে তবে আপনি এই সমস্ত সনদ দেখতে এবং ডাউনলোড করতে পারবেন। এই অ্যাপ নতুন হওয়ায় এর কিছু উন্নয়ন এখনও বাকি রয়েছে।

Advertisement

Post a Comment

0 Comments

Advertisement